ঢাকা, ২১ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:৫৭:১৮ || ৬ আশ্বিন ১৪২৬
Advertisement
৪৯৯

মায়ানমার ফিরিয়ে দিলো রিজেন্টের ফ্লাইট

এভিয়েশন করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১১ মে ২০১৪  


মায়ানমার ফিরিয়ে দিলো রিজেন্টের ফ্লাইট        

এভিয়েশন করেসপন্ডেন্ট  
বাংলানিউজটোয়েন্টিফোর.কম      

ঢাকা: মায়ানমার বেসরকারি এয়ারলাইন্স রিজেন্টের সিঙ্গাপুরগামী একটি ফ্লাইটকে তার দেশে প্রবেশের আগে ফিরিয়ে দিয়েছে। অকার্যকর ট্রাফিক কলুসন অ্যাভয়ড্যান্স সিস্টেম (টিক্যাস) নিয়ে মায়ানমারে ঢুকতে যাওয়ার আগ মুহূর্তে এ ঘটনা ঘটে।     
    
মায়ানমার সিভিল এভিয়েশনের কাছে ধরা পড়ার পর তারা রিজেন্টের বোয়িং ৭৩৭ উড়োজাহাজটিকে তাদের দেশে ঢুকতে দেয়নি।  
 
বিষয়টি রিজেন্ট এয়ারওয়েজ সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, মায়ানমারে ঢোকার ৫০ মাইল আগেই মায়ানমার সিভিল এভিয়েশন রিজেন্টের টিক্যাস যে কাজ করছে না তা ধরতে সক্ষম হয়। সাধারণত, কোনো দেশের ঢোকার ১০ মিনিট আগেই সংশ্লিষ্ট সিভিল এভিয়েশন (বেসামরিক বিমান চলাচল) কর্তৃপক্ষ উড়োজাহাজটির বিভিন্ন তথ্য যাচাই বাছাই করে থাকে। যদি সবকিছু ঠিক থাকে তবেই সংশ্লিষ্ট দেশের সিভিল এভিয়েশন ওই উড়োজাহাজটিকে তার দেশে ঢোকার অনুমতি দেয়। পার্শ্ববর্তী দেশের রাডার কমপক্ষে ৫০ মাইল ভেতরে উড়োজাহাজের অবস্থান শনাক্ত করতে সক্ষম। আবার বাংলাদেশের রাডারও একইভাবে মায়ানমার কিংবা ভারতের ৫০ মাইল ভেতরে যেকোনো উড়োজাহাজের অবস্থান জানাতে সক্ষম।    

মূলত উড়োজাহাজের ট্রান্সপন্ডারের মাধ্যমে আশপাশের অন্য উড়োজাহাজের অবস্থান শনাক্ত করে থাকে টিক্যাস। যখন ট্রান্সপন্ডার কাজ না করে তখন টিক্যাস অন্য উড়োজাহাজের অবস্থান জানতে পারে না। তখন দুটি উড়োজাহাজের মধ্যে সংঘর্ষের শঙ্কা থেকে যায়।

সূত্র জানায়, রিজেন্ট এয়ারওয়েজের বোয়িং ৭৩৭ উড়োজাহাজটি সোমবার বেলা ১১টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। বিমানবন্দর ছেড়ে যাওয়ার ঘন্টাখানেক পর ফ্লাইটটি পুনরায় শাহজালালে ফিরে আসে।   

এ কারণে ওই ফ্লাইটের যাত্রীদের ওইদিন সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত বিমানবন্দরে বসে থাকতে বাধ্য হন। ঘন্টার পর ঘন্টা যাত্রীদের বিমানবন্দরে বসিয়ে রাখলেও তাদের হোটেলে রাখার ব্যবস্থা করা হয়নি। পরে সন্ধ্যা সাড়ে ৭টায় ব্যাংকক থেকে আসা রিজেন্টের অপর বোয়িং ৭৩৭ উড়োজাহাজ দিয়ে যাত্রীদের সিঙ্গাপুরে পাঠানো হয়। উড়োজাহাজ সংকটের কারণে রাতে ঢাকা-কুয়ালালামপুরের ফ্লাইট বাতিল করা হয়। একই কারণে বুধবারের ব্যাংককের ফ্লাইট বাতিল করা হয়েছে।

উড়োজাহাজ যাতে সংঘর্ষ এড়িয়ে চলতে পারে সেজন্যই ট্রাফিক কলুসন অ্যাভয়ড্যান্স সিস্টেম (টিক্যাস) যন্ত্র ব্যবহৃত হয়। একটি সচল টিক্যাস ছাড়া কোনো উড়োজাহাজই উড্ডয়ন করতে পারে না। কিন্তু ঢাকায় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে  (বেবিচক) ফাঁকি দিয়েই উড়োজাহাজটি উড্ডয়ন করতে সক্ষম হয়।

এরপর উড়োজাহাজটি চট্টগ্রামের পার হয়ে মায়ানমারে প্রবেশের আগ মুহূর্তে ওই দেশের সিভিল এভিয়েশনের কাছে রিজেন্ট উড়োজাহাজের অকার্যকর টিক্যাসের বিষয়টি ধরা পড়ে। একই ধরনের বিষয় বাংলাদেশ বিমান চলাচল কর্তৃপক্ষের হাতেও ধরা পড়ার কথা থাকলেও তা হয়নি।  

রিজেন্ট এয়ারওয়েজের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এমএ মোমেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজের কাছে টিক্যাস সচল না থাকার কথা স্বীকার করে।

এ বিষয়ে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পরিচালক (ফ্লাইট সেফটি) উইং কমান্ডার নাজমুল আনামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘন্টা, এপ্রিল ২২, ২০১৩   
আইএইচ/       


এই বিভাগের আরো খবর