ঢাকা, ২১ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:৩৯:৩৪ || ৬ আশ্বিন ১৪২৬
Advertisement
৬৮৭

৭ মাসে বিমানের মুনাফা ২৭১ কোটি টাকা

এভিয়েশন করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০১৫  


ঢাকা: টানা লোকসানের ধারাবাহিকতা থেকে বেরিয়ে আসছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। 

বিগত সাত মাসে প্রতিষ্ঠানটি ২৭১ কোটি টাকা ৪৪ লাখ ৫০ হাজার টাকা মুনাফা করেছে। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ মনে করছে, মুনাফার এই ধারা আগামী পাঁচমাস অব্যাহত থাকলে এই অর্থবছরে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স মুনাফা করবে।      

বিমান বাংলাদেশ সূত্র জানায়, উড়োজাহাজে চারটি ব্র্যান্ড নিউ উড়োজাহাজ বোয়িং ৭৭৭-৩০০ ইআর যোগ হওয়া, ব্যবস্থাপনার উন্নতি হওয়া, ব্যয় সংকোচন নীতি অবলম্বন, লোকসানি রুটগুলো বন্ধ করাসহ বিভিন্ন কারণে এই ধারায় ফিরে এসেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।  

এর মধ্যে গেল বছরের জুলাইয়ে ১০ কোটি ৩৬ লাখ ৮৫ হাজার টাকা লোকসান হয়েছিল। কিন্তু পরবর্তীতে বিমান মুনাফার ধারায় ফেরে।  

এর মধ্যে আগস্টে ২০ কোটি ৫০ লাখ ৯৪ হাজার টাকা, সেপ্টেম্বরে ১২৩ কোটি ২৭ লাখ ৯০ হাজার টাকা, অক্টোবরে ৮৬ কোটি ৭৯ লাখ ২ হাজার টাকা, নভেম্বরে ২৩ কোটি ১৪ লাখ ৩০ হাজার টাকা, ডিসেম্বরে এক কোটি ৮১ লাখ ১৩ হাজার টাকা, জানুয়ারিতে ২৬ কোটি ২৮ লাখ ৮ হাজার টাকা মুনাফা করে বিমান।          

এর বাইরে বিমান গত কয়েক বছরে নতুন উড়োজাহাজ কেনা, লিজে আনা উড়োজাহাজের টাকা পরিশোধসহ আড়াই হাজার কোটি টাকা পরিশোধ করেছে। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান জামাল উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, সবদিক থেকে বিমান একটি ইতিবাচক ধারায় ফিরে এসেছে। বিগত ৫ বছরের প্রচেষ্টার ফল আমরা পেতে শুরু করেছি। গত সাতমাসে যেভাবে বিমান মুনাফার ধারায় রয়েছে, তা অব্যাহত থাকলে এই অর্থবছরে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স নিশ্চিত মুনাফা করবে।

২০০১ সাল থেকে টানা লোকসান দিয়ে আসছিল বিমান। ৬০৫ কোটি টাকা লোকসান দিয়ে সাম্প্রতিক বছরের মধ্যে সবচেয়ে বেশি লোকসান হয় ২০১১-১২ অর্থবছরে। ২০১২-১৩ অর্থবছরে ১৯৩ কোটি টাকা, গেল অর্থবছরেও লোকসান ছিল ২২০ কোটি টাকা।     

বাংলাদেশ সময়: ০১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫ 


এই বিভাগের আরো খবর